জেলা কারাগার

বিস্তারত জানতে …জেলা কারাগার

জেলা কারাগার, নওগাঁ

উন্নয়নমূলক কাজের বিবরণ স্থিরচিত্র
বেকারী ভবন নির্মাণঃ স্থানীয়ভাবে সরকারী অর্থায়নে নওগাঁ জেলা কারাগারের অভ্যন্তরে ২০১৬ সালে বেকারী ভবন নির্মাণ করা হয়। বেকারীতে বিভিন্ন ধরনের কেক,বিস্কট তৈরী করা হয়। উৎপাদিত পণ্য দ্বারা কারাগারের স্থানীয় চাহিদা পূরণ করাসহ বাহিরেও বিক্রি করা হচ্ছে। এর মাধ্যমে ২০১৬-১৭ সালে প্রায় ৪০ জন বন্দিকে এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

পাওয়ার লুম স্থাপনঃ স্থানীয়ভাবে সরকারী অর্থায়নে নওগাঁ জেলা কারাগারের অভ্যন্তরে ২০১৬ সালে পাওয়ার লুম স্থাপন করা হয়েছে। উক্ত পাওয়ার লুমে লুঙ্গি, গামছা তৈরী কাযক্রম চালু করা হয়েছে। অদ্যাবধি এ পযন্ত প্রায় ৭০ জন বন্দিকে এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

বন্দীদের প্রশিক্ষণঃ বন্দীদের ফার্নিচার তৈরী,ওয়ালমেট, কারুশিল্প, কুটির শিল্প, প্রেস ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে সাবলম্বী করে গড়ে তোলার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বর্ণিত সময়ে প্রায় ২০০ জন বন্দীকে এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

বন্দী সংশোধনে মেডিটেশনঃ কারাগারে অন্তরীন বন্দীদের বিশেষ করে মাদকাসক্ত বন্দীদের সংশোধনের জন্য তাদেরকে মেডিটেশনসহ বিভিন্ন কাযক্রম গ্রহণ করা হয়েছে। এছাড়া নিরক্ষর বন্দীদের স্বাক্ষরদান, নিজ নিজ ধমীয় শিক্ষায় উদ্বুদ্ধকরণ একটি নিয়মিত কাযক্রম হিসাবে চলমান রয়েছে।
কৃষি ফসল উৎপাদনঃ কারাভ্যন্তরে বিদ্যমান খালি জায়গার উল্লেখযোগ্য সংখ্যক বিভিন্ন জাতের সবজি সফলতার সাথে উৎপাদন কযক্রম গ্রহণ করা হচ্ছে।
ওয়ান স্টাপ সার্ভিসঃ নওগাঁ জেলা কারাগারে আগত দর্শনাথীদের তাৎক্ষনিক সেবা প্রদানের লক্ষ্যে সার্বক্ষণিক ওয়ান স্টাপ সার্ভিস চালু রয়েছে। এ সেবার মাধ্যমে কারাগারে আটক বন্দিদের প্রতিদিনের দেখা সাক্ষাত, জামিনে মুক্তি, খালাস, ওকালতনামা স্বাক্ষরসহ যেকোন বৈধ তথ্য তাৎক্ষণিক সরবরাহ করা হয়।
লিগ্যাল এইড সুবিধাঃ এ কারাগারে আটক দরিদ্র ও অসহায় বন্দিদের বর্ণিত সময়ে সরকারীভাবে খরচে প্রায় ৯০০ জন বন্দির লিগ্যাল এইড সুবিধা নিশ্চিত করা হয়।
শিক্ষা ব্যবস্থাঃ এ কারাগারে প্রায় ২০০০ জন এর অধিক বন্দীর প্রাথমিক শিক্ষা, গণশিক্ষা কাযক্রম ও ধর্মীয় শিক্ষা গ্রহণের ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

’’Naogaon Jail’’ নামে একটি নতুন সফটওয়্যার ইনষ্টল করণঃ নওগাঁ জেলা কারাগারে নিজস্ব ব্যবস্থাপনায় ’’Naogaon Jail’’ নামে একটি নতুন সফটওয়্যার ইনষ্টল করা হয়েছে। উক্ত সফটওয়্যারের মাধ্যমে প্রতিদিন মুক্তিপ্রাপ্ত বিশেষ করে সাজাপ্রাপ্ত বন্দিদের মুক্তির তারিখ তাদের আত্নীয়-স্বজনের মোবাইলে এস এম এস মাধ্যমে জানিয়ে দেওয়া হচ্ছে। তাছাড়া এর মাধ্যমে এ দপ্তর সংশ্লিষ্ট প্রয়োজনীয় যেকোন তথ্য অভিষ্ট ব্যক্তি/প্রতিষ্ঠানে প্রেরণ করা হচ্ছে।